COVID -19 থেকে বাঁচতে WHO পরামর্শ

বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্যসংস্থা [WHO] করোনাভাইরাস সম্পর্কে সতর্কতাও জারি করেছে। 
বিশহাজার নয় শত পঁচানব্বই জন মানুষ করোনাভাইরাস এ আক্রান্ত, এ পর্যন্ত তিনশত চৌদ্দ জন  মানুষের মৃত্যু হয়েছে। ভাইরাসটিতে সারা বিশ্বে ৪৬৪৪৯৯৬ ( ছিচল্লিশ লক্ষ চুয়াল্লিশ হাজার নয়শত ছিয়ানব্বই )  জন মানুষ COVID-19 এ আক্রান্ত  হয়েছেন।  আক্রান্ত  মানুষের সংখ্যা  দিন দিন বেড়েই চলছে । 
ভাইরাস টি তুলনামূলক বড় হলেও খালি চোখে দেখা যায় না।
না। করোনাভাইরাসটি ইলেক্ট্রন মাইক্রোস্কোপের মাধ্যমে দেখতে হয়। ভাইরাসটি বড় হলেও সেটিকে প্রতিরোধ করা সম্ভব বলে জানিয়েছে জাতিসংঘ ।
 ইতিমধ্যে  করোনা থেকে বাঁচতে সংগঠনটি  একাধিক পরামর্শ দিয়েছে ।

১. করোনাভাইরাস প্রতিরোধে মাস্ক ব্যবহার করুন ।  মাস্ক ভাইরাস  প্রতিরোধক হিসাবে কাজ  করে। 

 ২.  নিজের এবং অন্যদের মধ্যে কমপক্ষে  ১ মিটার ( ২ হাত ) দূরত্ব বজায় রাখুন সর্বদা ।  কারন হল  কাশি, হাঁচি বা কথা বলার সময়  নাক বা মুখ থেকে ছোট তরল ফোঁটা স্প্রে করে যার মধ্যে ভাইরাস থাকতে পারে। 
৩.  করোনাভাইরাস প্রতিরোধে কিছুুুুক্ষন পর পর সাবান দিয়ে ২০ সেকেন্ড সময় নিয়ে হাত ধৌত করা বা  অ্যালকোহল মিশ্রিত জীবাণুনাশক হাতে মেখে নিলে ভাইরাসটি মারা যাবে।

 ৪.  জনাকীর্ণ জায়গায় যাওয়া থেকে বিরত থাকুন। সমাজিক জনবহুল স্থানে যাওয়া আসা থেকে   বিরত থাকুন।  নিজেকে  সংক্রমন থেকে রক্ষা করুন।  

    ৫.  হাত দিয়ে চোখ, নাক এবং মুখ স্পর্শ করা এড়িয়ে চলুন। কারন  হাত  আপনার চোখ, নাক বা মুখে ভাইরাস স্থানান্তর করতে পারে। সেখান থেকে ভাইরাসটি আপনার দেহে প্রবেশ করে আপনাকে সংক্রামিত করতে পারে।

  ৬. করোনাভাইরাস প্রতিরোধে নাকে, মুখে আঙ্গুল বা হাত দেয়ার অভ্যাস পরিত্যাগ করতে হবে। কারণ, মানব শরীরে জীবাণু ঢোকার সদর দরজা হলো নাক-মুখ-চোখ।


 ৭. গরম আবহাওয়ায় করোনাভাইরাস বাঁচে না। ৭০ ডিগ্রি সেলসিয়াসের তাপমাত্রাই ভাইরাসটিকে মারতে পারে। কিছু সময় পর পর  বেশি বেশি গরম পানি পান করুন। আইসক্রিম এবং ঠান্ডা পানি  থেকে দূরে থাকুন। 

  ৮.  আপনার যদি জ্বর, কাশি এবং শ্বাস নিতে সমস্যা হয় তবে ডাঃ এর পরমার্স  নিন, তবে সম্ভব হলে আগেই টেলিফোনে কল করুন এবং আপনার স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্দেশাবলী অনুসরণ করুন।  যোগাযোগ  করুন  করোনাভাইরাস  হটলাইন  ঃ ১৬২৬৩ অথবা ০১৯৩৭০০০০১১"  ০১৯৩৭১১০০১১ " ০১৯২৭৭১১৭৮৪ "  ০১৯২৭৭১১৭৮৫ 

Post a Comment

0 Comments